Register!

ঘরে বসেই লাইভ ভিডিওতে
প্রতি মাসে মাত্র ৫০০/- টাকায়

MCQ পরীক্ষার প্রস্তুতি!

ভর্তি হতে কল করুন : 01712-908561

Details of Preparation of
Bar Council Exam

বার কাউন্সিল এমসিকিউ প্রস্তুতি কীভাবে নেবেন?

বার কাউন্সিল প্রস্তুতি সম্পর্কে একটি কমপ্রিহেনসিভ নিবন্ধ এটি। এখানে ক্লিক করলেই পেয়ে যাবেন নিবন্ধটি। এই জনপ্রিয় নিবন্ধটি এযাবৎ অন্তত 25 হাজার বার পঠিত হয়েছে। এটি পড়লে বার কাউন্সিল প্রস্তুতি সম্পর্কে আত্মবিশ্বাস যেমন তৈরি হবে, তেমনি নিজে নিজে প্রস্তুতির রূপরেখা নিজেই তৈরি করে নিতে পারবেন। এমনকি খানিকটা সামর্থ্যে কুলোলে কোনো কোচিং সেন্টারেও যাবার প্রয়োজন পড়বে না বলে মনে করি আমরা। পড়েই দেখুন না নিবন্ধটি!

ধারাগুলোতে ধাতস্থ হবেন কীভাবে?

‘বার কাউন্সিল প্রস্তুতি কীভাবে নেবেন’ শীর্ষক নিবন্ধে অন্ধের হাতি দেখার গল্প দিয়ে বলা হয়েছিলো একটি ধারা কীভাবে পড়তে হবে। কিন্তু তারও বাইরে এই আলাদা নিবন্ধে আরো কিছু বিষয় ডিটেইল করা আছে। পড়ার বিষয়বস্তুগুলো নিজে কীভাবে এক্সপ্লোর করবেন তার রূপরেখা পাবার জন্য এই নিবন্ধটি কাজে দেবে বলে আশা রাখি।

পরীক্ষার শেষ 60 মিনিট কীভাবে পারফর্ম করবেন?

100টি প্রশ্ন, সময় মাত্র 60 মিনিট। প্রতি প্রশ্নে গড়ে 36 সেকেন্ড! ন্যূনতম 50 নম্বর পেতে হবে পাশ করার জন্য। কিন্তু সবরকম প্রস্তুতি শেষ করেও এই 60 মিনিট ঠিকমতো সামলাতে না পেরে কত পরীক্ষার্থীর যে সর্বনাশ হয়, সেটা আমরা সবাই জানি! তো, এই 60 মিনিটের বেস্ট পারফরম্যান্স কীভাবে করতে হবে তারই একটি গাইডলাইন 2017 সালের পরীক্ষায় বহু পরীক্ষার্থীর ভীষণ কাজে দিয়েছিলো। সেই জনপ্রিয় নিবন্ধটি এই লিংকেই পাবেন।

বার কাউন্সিল পরীক্ষার সিলেবাস ও মানবণ্টন

বার কাউন্সিল পরীক্ষার সর্বশেষ সিলেবাস এবং পরীক্ষার মানবণ্টন এইখানে পাবেন। এটি বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইট থেকে নেওয়া, তবে আমাদের এখানে সিলেবাসে উল্লিখিত বিষয়গুলোর বাংলা করে দেওয়া আছে। খুব শীঘ্রই এর ধারাভিত্তিক অংশগুলো চিহ্নিত করে পিডিএফ আপলোড দেওয়া হবে।

বাংলাদেশ বার কাউন্সিল এর পরিচিতি

বার কাউন্সিল কী, এর কাজের ব্যপ্তি কতটুকু ইত্যাদি বিষয় নিয়ে একটি পরিচিতিমূলক সারসংক্ষেপিত লেখা এই লিংকে পাবেন। [এই লেখাটি লেখার কাজ চলছে, শেষ হলেই এখানে লিংক পাবেন।] তবে, এই লিংকে বাংলাদেশ বার কাউন্সিলের ওয়েবসাইটটি লিংক করা আছে আপাতত।