+8801712-908561 juicylawinfo@gmail.com

[আইনের ধারাপাত মডেল টেস্ট বইটি ইতিমধ্যে ষষ্ঠ মুদ্রণে যাচ্ছে! তার মানে অন্তত ৫ হাজার শিক্ষার্থীর কাছে এই বইটি ইতিমধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে। আমরাও প্রতিদিন প্রচুর বই কুরিয়ারে সরবরাহ করছি। আপনিও বইটি সংগ্রহ করতে পারেন। বইটি সম্পর্কে বিস্তারিত জানার আগে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখুন যে, ঢাকায় আইনকানুন একাডেমিতে ক্র্যাশ কোর্সে ভর্তি হতে পারবেন ঢাকার বাইরের শিক্ষার্থীগণ। এজন্য ফোন দিয়ে আপনার আসন বরাদ্দ নিশ্চিত করতে পারেন : 01712-908561।]

আইনকানুন প্রকাশনী থেকে সদ্য প্রকাশিত বই ‘আইনের ধারাপাত’ MCQ মডেল টেস্ট বইটির সাধারণ একটি পরিচিতি নিচের পিডিএফ ফাইলে আছে। উল্লেখ্য, এই একই নামে একটি রিভিশনাল বুক গত 2018 এর নভেম্বরে প্রকাশিত হয়েছিল। যাইহোক, এই মডেল টেস্ট বইটি বার কাউন্সিল এমসিকিউ পরীক্ষার্থীদের জন্য একটি এসেনশিয়াল বা অতীব প্রয়োজনীয় একটি বই। নিচের লিংকে ক্লিক করে পিডিএফ ফাইলটি পড়লে বইটির গঠন ও বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। বইটি সারাদেশের প্রধান আইনবই বিক্রেতার দোকানগুলোতে পাওয়া যাচ্ছে। আবার চাইলে আমাদের কাছ থেকে কুরিয়ারেও সংগ্রহ করে নিতে পারবেন। ফোন : 01712-908561 অথবা 01711-140927। ডাউনলোড ফাইলটির নিচেই বইটির লেখকদ্বয়ের ভূমিকা দেওয়া হলো। আরো মনোযোগী পাঠকরা পড়ে দেখতে পারেন। 

বইটির পৃষ্ঠাসংখ্যা 496। দুইটি খণ্ড মিলে এর দাম বা বিক্রয়মূল্য : 300/-। কুরিয়ার চার্জসহ 350/-। বইটির প্রকাশকাল : 10 মে, 2019। প্রকাশক : আইনকানুন প্রকাশনী। 



আইনের ধারাপাত মডেল টেস্ট বইটি সম্পর্কে বিস্তারিত জানুন : পিডিএফ ফাইল



ভূমিকার বদলে : বইটি নিয়ে পরীক্ষার্থীদের যা জানা জরুরি

অনেক ধরনের সন্তুষ্টি, আবার কিছুটা অসন্তুষ্টি নিয়ে যখন একটি কাজ শেষ হয়, তখন অনেক কিছুই বলার থাকে। কিন্তু এসব বললেও পরীক্ষার্থীরা এসব কথা আদৌ পড়েন কীনা সে সন্দেহ আমাদের আছে। উপরন্তু এই মডেল টেস্ট বইয়ের কাজ শেষ করার পর দেখছি, পৃষ্ঠা সংখ্যা অনেক হয়ে গেছে। ফলে ভূমিকা সংক্রান্ত কথা বিশেষ লিখতেও আর শক্তি পাচ্ছি না। সে কারণে ভূমিকার বদলে খানিকটা এই বইয়ের পরিচিতি তুলে ধরলে এই বইয়ের পাঠকদের কিছুটা উপকার হবে আশা করছি। প্রচলিত গৎবাধা ধরনের মডেল টেস্ট বইয়ের বাইরে এই ব্যতিক্রমধর্মী চমৎকার মডেল টেস্ট বইয়ের ভূমিকা লেখার দায়িত্ব দেওয়াতে আমরা অত্যন্ত কৃতজ্ঞ এডভোকেট মুরাদ মোর্শেদ স্যারের কাছে।

এই বইয়ের দুইটি প্রধান অংশ : মোট প্রশ্ন ২৬০০টি
এই বইয়ে মোট প্রশ্ন আছে ২৬০০টি আনুমানিক। এই ২৬০০টি প্রশ্ন পড়লেই ৯০ ভাগেরও বেশি কমন না পড়ার কোনোই কারণ নেই। প্রথমেই জেনে রাখুন যে, এখানে কোনো রিপিটেড প্রশ্ন নেই। থাকলেও তা এতো অনুল্লেখযোগ্য যে, তা ইগনোর করা যেতে পারে। আনুমানিক ৭০/৮০টি প্রশ্ন রিপিটেড থাকতে পারে। প্রশ্নের সংখ্যা দেখে অনেকে ভাবতে পারেন যে, এতো প্রশ্ন কেন মডেল টেস্ট বইয়ে? কিন্তু, বিষয়গুলোর ব্যাখ্যা বোঝার পরে আশা করি আপনাদের কাছে পরিষ্কার হবে পুরো চিত্রটি। একটি অংশে রয়েছে বিগত বার কাউন্সিল ও জুডিসিয়ারি পরীক্ষায় আসা প্রশ্নসমূহ যেগুলোর ব্যাখ্যাসমেত উত্তর দেওয়া আছে। অন্য অংশে ২০টি পূর্ণাঙ্গ মডেল টেস্ট, যার ভেতরে আলাদাভাবে ২টি শুধু ধারাভিত্তিক মডেল টেস্ট এবং ১টি প্রবলেমভিত্তিক মডেল টেস্ট রয়েছে।

প্রথম অংশ : বিগত প্রশ্নগুলোর ব্যাখ্যাসমেত উত্তর : কেন এটি বিশেষভাবে জরুরি?
বিগত বার ও জুডিসিয়ারিতে [বার কাউন্সিল কোর্স রিলেটেড প্রশ্নসমূহ] আসা প্রশ্নগুলো কোর্স অনুসারে ধারাবাহিকভাবে সব প্রশ্নকে একত্রিত করে এবং সেগুলোও ধারাবাহিকভাবে সাজানো হয়েছে। এরকম প্রশ্ন রয়েছে আনুমানিক ৬০০টি। এই প্রশ্নগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ। একটি গবেষণায় আমরা লক্ষ্য করেছি যে, বিগত প্রশ্নগুলো থেকেই আনুমানিক আপনি ন্যূনতম ৩০টি, যা কিনা ৫০টিরও বেশি হতে পারে, কমন পাবেন। ফলে এই ৬০০+ প্রশ্ন খুব গুরুত্বের সাথে ব্যাখ্যাসহ অনুধাবন করে উঠতে পারলে আপনাদের জন্য সোনায় সোহাগা হতে পারে।

আপনাদের অনেকেই হয়তো বাজারের নানাবিধ বইপত্র পড়েছেন বিভিন্ন লেখকের। অনেকে হয়তো আমাদের লেখা বই চিরুনি অভিযান পড়েননি বা পছন্দ করেননি। কিন্তু, আমাদের বিশেষত এডভোকেট মুরাদ মোর্শেদ স্যারের ব্যাখ্যা করার ধরণের প্রাঞ্জলতা বিশেষভাবে পপুলার পড়ুয়া শিক্ষার্থীদের কাছে। ফলে, অন্য বই যা পড়ে ফেলেছেন, তাতো পড়েই ফেলেছেন; কিন্তু এই বইয়ে থাকা প্রশ্নগুলোর ব্যাখ্যা আরো একবার মনোযোগ দিয়ে পড়লে আশা করি তা আপনাদের মনে থাকবে ভালো এবং যেকোনো অস্বচ্ছ ধারণাও দূর হয়ে যাবে। এমনকি ব্যাখ্যাগুলো থেকে অনেক প্রশ্নের সন্ধান পেয়ে যাবেন যা আপনাকে বইয়ের পূর্ণাঙ্গ মডেল টেস্টগুলো অনুশীলনেও সহায়তা করবে ভীষণ। যারা ভালো প্রস্তুতি নিয়েছেন, তারা একটু বিরক্ত হলেও যাদের প্রস্তুতি কম থাকে [এরকম শিক্ষার্থীর সংখ্যাই বেশি], তাদের বিশেষ উপকারে দেবে এই ব্যাখ্যাগুলো।

বিগত সালের প্রশ্নগুলোর ধারাবাহিকতা অনুসরণের ক্ষেত্রে প্রথমে বার কাউন্সিলের প্রথম এমসিকিউ পরীক্ষা এবং তারপরে জুডিসিয়ারির প্রথম পরীক্ষা এভাবে সাজানো হয়েছে। এগুলোর ব্যাখ্যাসমেত উত্তর দেওয়া হয়েছে প্রশ্নটির ঠিক নিচেনিচেই। এগুলো কোনো বোর্ড পেপার দিয়ে ঢেকে ঢেকে নিজে আগে চেষ্টা করবেন। ব্যাখ্যাগুলো সাজানোর ক্ষেত্রে আমরা সাধারণত প্রথমবারে আসা প্রশ্নটির ব্যাখ্যা এমনভাবে দেবার চেষ্টা করেছি যেন, পরের প্রশ্নগুলোতে আর ব্যাখ্যা যোগ করার প্রয়োজন না পড়ে। আবার, একই ধারা থেকে অন্যান্য প্রশ্ন যদি ভিন্নধর্মী হয় বা ব্যাখ্যার দাবি রাখে তখন সেটি ব্যাখ্যা করা হয়েছে যথাসম্ভব। এই ব্যাখ্যাগুলোর একটি বিশেষ বৈশিষ্ট্য হলো – এগুলো শুধু সংশ্লিষ্ট প্রশ্নের ব্যাখ্যা নয়; উক্ত ধারার সাথে সম্পর্কিত ধারণাগুলো এমনভাবে তুলে ধরা হয়েছে যে, সেখান থেকেই আরো অনেকগুলো প্রশ্নের ক্লু পাওয়া যায়। এমনকি উক্ত ব্যাখ্যাত অংশ থেকে আমরা পূর্ণাঙ্গ মডেল টেস্টের প্রশ্নগুলোও করেছি। ব্যাখ্যাকে আমরা বলেছি ‘রিমাইন্ডার’ – যেখানে আপনাকে উক্ত সংশ্লিষ্ট ধারা নিয়ে অনেকগুলো বিষয় আসলে স্মরণ করিয়ে দেবে। ফলে যারা অল্প বা ভাসা ভাসা প্রস্তুতি নিয়েছেন তারা সহজেই সমস্ত পড়া রিভিশন দিতে পারবেন এই ব্যাখ্যাগুলো পড়ার মাধ্যমে।

বিগত সালের প্রশ্ন কেন আমরা হুবহু আকারে মূল মডেল টেস্টে রাখিনি?
বিগত সালগুলোতে আসা প্রশ্নগুলো হুবহু পূর্ণাঙ্গ মডেল টেস্টগুলোতে আমরা স্থান দেইনি; তবে ঐ প্রশ্নগুলোর সাথে সম্পর্কিত ধারা থেকে অন্যান্য সম্ভাব্য প্রশ্ন পূর্ণাঙ্গ মডেল টেস্টে আছে। আমরা খুব গাণিতিক পদ্ধতিতে এই কাজগুলো করেছি আগে একটি চার্ট তৈরি করে নিয়ে [উক্ত চার্টের অংশবিশেষ আপনাদের পড়ার সুবিধার্থে এই বইয়ে যুক্তও করা আছে]। ফলে, কোনো প্রশ্ন আমাদের দিক থেকে মিসিং হয়নি। অন্যদিকে, বিগত সালগুলোতে আসা প্রশ্ন যেহেতু মূল মডেল টেস্টে দেওয়া হয়নি, সেহেতু অন্য আরো অনেক গুরুত্বপূর্ণ ধারা যেগুলো থেকে প্রশ্ন আসা স্বাভাবিক, কিন্তু এখনো পর্যন্ত আসেনি – সেগুলো থেকে অনেক নিশ্চিন্তে প্রশ্ন তৈরি করা গেছে। ফলে, এই বইয়ের প্রতিটি মডেল টেস্ট গুণগতভাবে শ্রেষ্ঠতম মডেল টেস্ট এ বিষয়ে আমরা নিঃসন্দেহ। আপনার মেধা যাচাই হবে সর্বোচ্চ – শুধু তাই-ই নয়; এই সমস্ত প্রশ্ন থেকে সন্দেহাতীতভাবেই ৯০ ভাগ প্রশ্ন কমন পড়বে বলে আমরা আশাবাদী।

বিগত প্রশ্নগুলোর বিশেষ ধরনের চার্ট এবং গুরুত্বপূর্ণ ধারার সাজেশন
আমরা বইয়ের শুরুতেই বিগত সালগুলোতে আসা প্রশ্নের তালিকা দিয়েছি; বার কাউন্সিল ও জুডিসিয়াতে একটি ধারা থেকে প্রশ্ন কতবার করে এসেছে তা একনজরেই জানতে পারবেন। এখান থেকে একটি ধারার গুরুত্ব সম্পর্কে আপনারা উপলব্ধি করতে পারবেন। এরই সর্বডানের কলামে যেসব ধারা থেকে প্রশ্ন আসেনি বিগত সালগুলোতে, কিন্তু ধারা ও ধারণা আকারে খুবই গুরুত্বপূর্ণ, সেসবের তালিকা আছে। যারা সংক্ষিপ্ত সময়ে অল্প পড়ে প্রস্তুতি নিতে চান, তাদের জন্য এটি বিশেষ সহায়ক হবে বলে আশা করছি।

দ্বিতীয় অংশ : পূর্ণাঙ্গ মডেল টেস্ট ২০টি : কিছু জরুরি কথা
বইয়ের দ্বিতীয় অংশ হলো পূর্ণাঙ্গ মডেল টেস্ট নিয়ে, যেখানে ১৭টি পূর্ণাঙ্গ মডেল টেস্ট রয়েছে, ২টি শুধুই ধারাভিত্তিক প্রশ্নের মডেল টেস্ট এবং ১টি শুধুই প্রবলেম বেজড মডেল টেস্ট – সবমিলিয়ে ২০টি মডেল টেস্টের প্রতিটিই ভালোভাবে সম্পন্ন করতে বলবো আপনাদেরকে।

পূর্ণাঙ্গ মডেল টেস্টের প্রশ্নগুলোর উত্তরপত্রে সংশ্লিষ্ট ধারাটি উল্লেখ করতে গিয়ে বইয়ে আরো ৩০টি পৃষ্ঠা যুক্ত করতে বাধ্য হয়েছি। বইয়ের খরচ তাতে বাড়তি হলেও পরীক্ষার্থীদের এতে বিশেষ উপকার এটাই যে, আপনি সহজেই রেফারেন্স পাচ্ছেন এবং প্রয়োজনে না পারা প্রশ্ন-সংশ্লিষ্ট ধারাটি সহজেই আবারো পড়ে নিয়ে পোক্ত হতে পারছেন। আশা করি, এতে করে আপনাদের আত্মবিশ্বাস বেড়ে যাবে অনেক।

juicylaw.com অনলাইনে মডেল টেস্ট দিন ঘরে বসেই
আমাদের অনলাইন চলছে সেই ২০১৬ সাল থেকে। অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আমরা এখন আরো সমৃদ্ধ এবং পরিণত। আপনারা যারা ঘরে বসেই মডেল টেস্টগুলো অনলাইনে দিতে চান তারা juicylaw.com লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করে পেইড মেম্বারশিপ নিন। পেইড মেম্বারশিপের বিস্তারিত জানতে-বুঝতে ফোন দিতে পারেন ০১৭৯৬-৯৮৩১৯৯ নাম্বারে। অথবা ওয়েবসাইট ভিজিট করে ভর্তির সিদ্ধান্ত নিলে সরাসরি এডভোকেট মুরাদ মোর্শেদ স্যারকেও ফোন দিতে পারেন ০১৭১২-৯০৮৫৬১ – এই নাম্বারে।

কিউআর কোডে সরাসরি অনলাইনে ফ্রি পরীক্ষা দিতে পারবেন
এই বইয়ে থাকা মডেল টেস্টগুলোর সবটাতেই কিউআর কোড আপনার মোবাইল ডিভাইসে কিউআর কোড স্ক্যানারের মাধ্যমে স্ক্যান করে নিয়ে পরীক্ষা দিতে পারবেন সরাসরি অনলাইনে। যারা juicylaw.com এর পেইড মেম্বার তারা সবগুলো মডেল টেস্টই অনলাইনে দিতে পারবেন; সাথে আরো কিছু বাড়তি সুবিধাও থাকছে যেগুলো পরীক্ষা ঘনিয়ে আসতে আসতে আপনারা পেতে থাকবেন। যারা মেম্বার নন, তারা সীমিত কয়েকটি মডেল টেস্ট দিতে পারবেন অনলাইনে। অনলাইনের মেম্বারগণ আরো কিছু শ্যাডো এমসিকিউ মডেল টেস্ট দিতে পারবেন যা কিনা আপনাকে আরো চৌকস করে তুলবে।

বইয়ে ভুল আছে কীনা!
এই বই তৈরিতে আমরা অনেকের সহায়তা নিয়েছি। বিশেষভাবে নামোল্লেখ করতে হয় সহযোগী লেখক হিসেবে থাকা নোভেশন ল হাউজ এর চেয়ারম্যান বিজ্ঞ এডভোকেট মাহমুদুল হাসান ভাইয়ের নাম। তিনি বইয়ের এমাথা থেকে ওমাথা দেখিয়ে দিয়েছেন, প্রয়োজনে কিছু সংযোজন বিয়োজনও করেছেন। বই তৈরি হতে হতে বিভিন্ন সময়ে আরো অনেকে প্রুফ দেখে দিয়েছেন। তাঁদের কাছেও আমরা কৃতজ্ঞ। আনুমানিক ৭০/৮০টি প্রিন্টিং মিসটেক ঠিক করতে হয়েছে। তারপরেও আমাদের অজ্ঞাতে কোনো ভুল থেকে থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখে সাথেসাথেই একটা ফোন দেবেন আমাদেরকে, যেন আমরা সেই সংশোধনী অন্য সবাইকেও জানিয়ে দিতে পারি।

বই ক্রয় করা মাত্রই একটি দায়িত্ব আছে আপনার!
আপনারা বই ক্রয় করা মাত্রই ০১৭১১-১৪০৯২৭ নাম্বারে ফোন দিয়ে জানাবেন। তাতে করে আপনার নাম্বারে যেকোনো সংশোধনী থাকলে জানিয়ে দেবো এসএমএস করে। উপরন্তু বার কাউন্সিল পরীক্ষা আসন্ন হতে হতে আরো নানারকম সাজেশন-গাইডলাইন-কাউন্সেলিং ইত্যাদি সংক্রান্ত নানারকম লিংক সরবরাহ করবো যেন আপনাদের আত্মবিশ্বাস অটুট থাকে। খ-ে

ওএমআর [OMR] শিট
সম্ভবত আমরাই প্রথম, যারা কিনা মডেল টেস্টের বইয়ের সাথে মডেল টেস্টের সমপরিমাণ ওএমআর শিট সরবরাহ করেছি। এতে করে আপনাদের মূল পরীক্ষার অনুরূপ অনুশীলনে সুবিধা হবে। অনেকেই ভালো প্রস্তুতি থাকা সত্ত্বেও ওএমআর শিটে ঠিকমতো প্র্যাকটিস না করার কারণে পরীক্ষার হলে গিয়ে বিপদে পড়েন। ওএমআর শিটে বাড়তি খরচ হলেও বইয়ের দামের সাথে তা যুক্ত করা হয়নি।

লেখকবৃন্দের পক্ষে
অ্যাডভোকেট জাহিদুল ইসলাম
নাবিল নিয়াজ
১০ মে, ২০১৯



একটি চিরুনি অভিযান [MCQ পর্ব]
বইটি কিনুন!
আইনের বেসিক জানুন।
চূড়ান্ত সাফল্য নিশ্চিত করুন।

বইটি যতটুকু দেখলাম তাতে খুব সুন্দর ও নান্দনিক উপস্থাপনা।জুডিশিয়ারী ও আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষার্থীদের জন্য যথেষ্ট সহায়ক হবে বলে প্রত্যাশা!

Md Moniruzzaman Sohan

Assistant Professor, Department of Law, Feni University

Got the book just an hour ago. At first sight I thought it quite expensive but once I have gone through the first lecture it proved that its not a white elephant. Way better than other books of Bar Council Exam I have, definitely!

Shohidul Islam Jony

Apprentice Lawyer, Dhaka Judge Court