+8801712-908561 juicylawinfo@gmail.com

এপ্রিল মাসের ১৫ তারিখের মধ্যে প্রকাশিতব্য মডেল টেস্ট এর বইটি সম্পর্কে ফেসবুকে পাবলিকলি মতামত জানতে চেয়েছিলাম। অনেকেই নিজেদের চাহিদার কথা খোলাখুলি বলেছেন, তাদের প্রতি আমি কৃতজ্ঞ। অনেকেই বলেছেন যে, আমি কেমন টাইপ লেখক যে কিনা ছাত্রদের কাছেই পরামর্শ চায়?! অনেকে না বুঝেই কিংবা বেশি বুঝে আমাকে সহজ-সরল ভেবে ঘাড়ে চড়েও বসেছে। আমি মাইন্ড করিনি। কেননা, আমি নিজেই বেশ ভালোই জানি এই মতামত সংগ্রহের গুরুত্ব-তাৎপর্য।

তো, আপনাদের সেই মতামতগুলো পর্যালোচনার আগে শুরুতে জানিয়ে রাখতে চাই যে, জ্যুসি ল অনলাইনে ফুল মেম্বারশিপ এর বাইরেও শুধু মডেল টেস্ট এ অংশগ্রহণ করার জন্য এখন একাউন্ট খোলা যাচ্ছে। এই একাউন্টের রেগুলার প্রাইস ৭০০/- টাকা মাত্র। যারা বই প্রকাশের আগেই টাকা পে করে ভর্তি হবেন, তারা বইটি ফ্রি পাবেন। অর্থাৎ বই এর জন্য আলাদা মূল্য লাগবে না। অন্তত ২৫০ বা ৩০০ টাকা সেইভ হবে আপনাদের। আর যারা পরের দিকে ভর্তি হবেন তারা ফ্রি বই পাবেন কিনা তা নিশ্চিত নয়। সুতরাং, শুভস্য শীঘ্রম!!

শিক্ষার্থীগণ যেসব মতামত দিয়েছিলেন, সেগুলোর পর্যালোচনার মধ্যেই বুঝতে পারবেন যে, আমাদের প্রকাশিত মডেল টেস্ট এর বইয়ে কী কী থাকছে। যিনি মতামত দিয়েছেন, তার নাম ও মন্তব্য অবিকল রেখেই দিয়েছি। তারপরে আমাদের ভাবনা বলেছি। পড়ুন আগ্রহীগণ।

صديق سهيل VIP question gula ekshathe chai

Alamin Fiha Ahmed একটি ধারা পর্যবেক্ষণ করে তার সাথে ওই আইনের সংশ্লিষ্ট বিষয়বস্তু গুলো সাজিয়ে দিতে হবে। যত ভাবে প্রশ্ন আসতে পারে সেই প্রশ্নগুলো ধারাভিত্তিক একের পর এক আলোচনা করলে সুবিধে হবে সবার জন্য। সবগুলো আইনের প্রশ্ন আলাদা আলাদা দিলে ভালো হবে। মোটকথা চিরুনি অভিযান বইয়ের মত সাজানো, গুজানো, পরিস্কার পরিচ্ছন্ন৷

Syed Mahfuzur Rahman Kaes প্রত্যেক বিষয়ের প্রশ্ন আলাদা আলাদা হলে ভালো হবে । ১০০টি প্রশ্ন প্রত্যেক বিষয়ের জন্য নির্ধারিত নম্বর অনুযায়ী প্রশ্ন থাকা এবং আলাদা উত্তর এর সাথে ব্যাখ্যা ।

এ.কে.এম. শামসুদ্দোহা শিমুল অধ্যায় ভিত্তক মডেল টেস্ট এবং সম্পূর্ণ বই ভিত্তক মডেল টেস্ট ও পূনাঙ্গ মডেল টেস্ট এক বইয়ে আলাদা আলাদা দিলে ভালো হয়, উত্তর পত্রে প্রশ্নের ব্যাখ্যা যুক্ত করলে আরো সুন্দর ও গোছানো হবে।

## ভিআইপি বা সবচে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো একসাথেই বইয়ের শুরুতে থাকছে। এরকম অন্তত ৬১০ টি প্রশ্ন আমরা নির্বাচিত করেছি। এই  ৬১০+ প্রশ্নগুলোর প্রতিটির ব্যাখ্যা বিস্তারিত করে লেখা শেষ হয়েছে গত দুই মাস ধরে। ব্যাখ্যাগুলোর আরেকটি বিশেষ বৈশিষ্ট্য এই যে, গুরুত্বপুর্ণ প্রশ্নটির সাথে আরো সম্ভাব্য অন্যান্য প্রশ্নগুলোরও নির্দেশনা দেওয়া আছে। এই ৬১০+ প্রশ্ন থেকেই অন্তত ৩৫ টি প্রশ্ন কমন পড়বে বলে আমরা আশাবাদী। আমরা খুবই গাণিতিক পদ্ধতিতে কাজ করেছি এই প্রশ্নগুলো বিষয়ে। ৩৫টি কম করে বললাম, এখান থেকে প্রকৃতপক্ষে ৫০+ প্রশ্ন কমন পাওয়া সম্ভব বলে মনে হচ্ছে। দেখা যাক।

## উপরের মতামতগুলোতে আরেকটি কথা এসেছে যে, প্রশ্নগুলো বিভিন্ন আইনের ধারা অনুযায়ী ধারাবাহিকভাবে চেয়েছেন। মানে, শুধুই দণ্ডবিধির ধারা ১-৫১১ পর্যন্ত এক সিরিয়ালে রাখার জন্য তারা বলেছেন, তারপরে আরেকটি আইন, এভাবে। এভাবেই উপরে বর্ণিত ৬১০ টি প্রশ্ন থাকবে। কিন্তু মডেল টেস্ট এর প্রশ্নগুলো মডেল টেস্ট এর মতোই হবে। বার কাউন্সিলের মূল পরীক্ষা যেভাবে হয়, সেভাবেই মডেল টেস্ট বইয়ে থাকবে। সেদিক থেকে এই বইয়ের এটি দ্বিতীয় অংশ হবে। মডেল টেস্ট থাকবে আনুমানিক ১৮ অথবা ২২ টি। এই পূর্ণাঙ্গ মডেল টেস্ট এর অংশ থেকে আরো অবশিষ্ট প্রশ্ন কমন পাবেন – এটা নিশ্চিত। 

## অর্থাৎ, সব মিলিয়ে বইয়ের

প্রথম অংশে গুরুত্বপূর্ণ অন্তত ৬১০ টি প্রশ্ন
দ্বিতীয় অংশে মডেল টেস্টে ১৮০০ টি প্রশ্ন

মোট অন্তত ২৪০০ প্রশ্ন ভালোভাবে পড়লে অন্তত ৯০ ভাগ কমন পড়বে এই গ্যারান্টি দিচ্ছি!

বইটি সম্ভবত 400+ পৃষ্ঠার বই হবে। আনুমানিক দাম হবে ২৫০/-। প্রকাশিত হবে আগামী ১০ থেকে ১৫ এপ্রিলের ভেতরে।

বইয়ে আরো কী কী থাকছে, আরো বাড়তি তথ্য কীভাবে থাকবে, সেটি এই ‍মুহূর্তে বলা সম্ভব হচ্ছে না গোপণীয়তার কারণে। আশা করছি, এক বিরাট চমক থাকবে আপনাদের জন্য।


Mohammad Omar Faruk বার কাউন্সিল পরীক্ষার ধরন অনুযায়ী সম্ভাব্য সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নের সমাহার যেন হয় মডেলটেস্ট বইটি সেটাই কাম্য।

Chan Llb কোন প্রশ্ন ২য় কোন মডেল প্রশ্নে না থাকা এবং বিগত সালের জুডিসিয়াল ও বার কাউন্সিল এ প্রশ্ন ও গ্ররুত্বপূন প্রশ্ন নিয়ে

Sharmin Bhuiyan গুরুত্বপূর্ণ ধারা গুলো থেকে যত ভাবে প্রশ্ন করা যায়, প্রত্যেক ভাবেই যেন প্রশ্নগুলো পাই স্যার।

Chan Llb Murad Morshed কোন প্রশ্নের উত্তর যেন ভুল না থাকে সেটা বিশেষ করে খেয়াল রাখতে হবে

## এবার উপরোক্ত ৪টি প্রশ্ন বিষয়ে কথা। গুরুত্বপূর্ণ প্রশ্নেই মডেল টেস্ট হবে, এতে কোনো সন্দেহ নেই। যাচ্ছেতাই টাইপ প্রশ্ন একেবারেই পরিহার করছি। অনেক চিন্তা করেই সেরা প্রশ্নগুলোই সাজাচ্ছি। এজন্যই এতো বেশি সময় লাগছে। আর আমি নিজেও ব্যক্তিগতভাবে এসব বিষয়ে খুবই খুঁতখুঁতে। আপনাদের দুশ্চিন্তার কোনো কারণ নেই।

## এই বইয়ের একটা মজার দিক হচ্ছে এখানো কোনো প্রশ্নই রিপিট হবে না একটিবারের জন্যও! ফলে ২৪০০ প্রশ্ন মানে আলাদা ২৪০০ প্রশ্নই বটে। এই প্রশ্নগুলোই যথেষ্ট।

## উত্তরের ভুল এড়াতে বা প্রিন্টিং মিসটেক এড়াতে আমরা এই বইয়ের কয়েকবার প্রুফ দেখানোর জন্য অন্তত ২০,০০০ টাকা বাড়তি খরচ করতে যাচ্ছি। বইপ্রতি তাতে বাড়তি খরচ বাড়লেও সেই মানের বিষয়ে আমরা আপোষহীন। আর এতো সতর্কতার পরেও সামান্য কোনো মিসটেক থাকলেও অনলাইনে এবং ফোন মেসেজে সংশোধনী পাঠিয়ে দেওয়া হবে।

Mohsin Ahmed 2000 mcq chai…jekhane 60-70 ta comon porve…

## জ্বি, কমন তো পড়বেই। হয়তো শতভাগ কমন পড়বে। কিন্তু বুলিবাগিশ নই! সেজন্য বলছি অন্তত ৯০ ভাগ কমন প্রশ্ন পাবেন, এবিষয়ে আশাবাদ দৃঢ়!

Zeblur Rahman 1. প্রশ্নের উত্তর অবশ্যই সঠিক হতে হবে ।
2. একই প্রশ্ন বারবার না করা।
3.: মান সম্মত প্রশ্ন।
4. গুরুত্বপূর্ণ উত্তরে ধারা / বিশ্লেষণ রাখা ।
যাতে সহজেই বোঝা যায় উত্তর সঠিক।
5. সর্বাধিক প্রশ্নমালার সমন্বয়ে হবে।

Zeblur Rahman স্যার , খু্ব তাড়াতাড়ি মার্কেটে দিবেন । অন্যরা আপনাকে অনুকরণ করবে জানি, কিন্তু আপনি হবেন সেরা দের সেরা। । মতামত নেওয়ার জন্য অনেক অনেক অভিনন্দন স্যার। মডেল টেস্ট মার্কেটে অনেক থাকবে, কিন্তু আমরা চাই সেরা মডেল টেস্ট বই। পরীক্ষার অন্তত দুই মাস আগে বইটি যেন সবার হাতে পৌচ্ছে যায়।

## প্রিয় জেবলুর ভাই, আশা করি আপনার চাহিদামতোই বইটি হতে যাচ্ছে। আপনার গোছানো মতামতের জন্য ধন্যবাদ।

Susmita Susmi Ans- 3000/ na,hoba -1500/-r 100% common,ans guli sohos- sorol hoita hoba

## দু:খিত, ১৫০০ প্রশ্নে গ্যারান্টি দেবনা, কেননা বার কাউন্সিলের সামনের পরীক্ষা আগের পরীক্ষার চেয়েও সামান্য জটিলতর হবে বলেই আমার ধারণা। সেজন্য প্রশ্ন সংখ্যা আরেকটু না বাড়িয়ে দিলে হবেই না।



নিচে আরো অন্যান্য মতামতগুলো ‍তুলে দিলাম যেগেুলো আমি বিশেষ বিবেচনাতে রেখেছি।

Md Anisur Rahman Khan টিক চিহ্ন দেয়া আর বৃত্ত ভরাট এক জিনিষ নয়, যে সময়ে টিক চিহ্ন দেয়া যায় তার চার গুন বেশী সময় লাগে বৃত্ত ভরাটে। অনুশীলনের জন্য টিক চিহ্ন দিয়ে অনুশীলন না করে প্রথম থেকেই বৃত্ত ভরাট করে প্রাক্টিস করলে মনে হয় ভালো হয়। পরিক্ষার হলে যে ভাবে প্রশ্ন আর উত্তর খাতা আলাদা করে পরিক্ষা দিতে হয়, সেভাবে অনুশীলন করলে মনে হয় ভালো হবে। অন্তত আমি এভাবেই চাইব।

Ashir Joty একটা মডেল টেস্টের গুরুত্বপূর্ণ প্রশ্ন গুলো এবং কোন প্রশ্নের উত্তর গুলো না জানলেই নয়,সেটা উল্লেখ থাকলে ভাল হয়।
যেমন: মডেল টেস্ট ১
১ থেকে ১০০ টা প্রশ্ন আছে।
গুরুত্বপূর্ণ প্রশ্ন:৩,৭,১৪,১৭,২৩,২৫,৩৩,৩৮,৪৬,৪৯,৫৪,৫৮,৬৪,৬৭,৭৫,৭৯,৮৩,৮৭,৮৯,৯৫,৯৯।
না জানলেই নয়:গুরুত্বপূর্ণ প্রশ্ন+২,৬,১২,১৭,২৭,৩৪,৪৯,৫৩,৬৮,৭৩,৮৫,৯৬।

Sadekur Rahman মূল বই ভিও্বিক সহজ ও সাবলীল ভাষায় হতে হবে,,,বাজারের অন্যান্য বই থেকে একটু আলাদা হতে হবে,,,,,,যাতে করে আমরা পরিক্খার্থীরা উপকৃত হয়।।ধন্যবাদ আপনাকে এমন একটি উদ্দগ নেওয়ার জন্য।

Monzurul Islam Murad শতভাগ পাশের নিশ্চয়তা চাই।

এ.কে.এম. শামসুদ্দোহা শিমুল Murad Morshed আপনাকেও ধন্যবাদ স্যার আমাদের প্রয়োজন গুলো নিয়ে কাজ করার জন্য, আশাকরি চিরুনি ও ধারাপাত বই এর মত এই বইটাও অনেক ভালো হবে।

Shahadot Hossain Sumon example need more & more as we could understand the questions

Manirul Hassan Chowdhury প্রতিটি আইন অন্য একটি আইনের সাথে যুগপত ভাবে যুক্ত । তাদের রেফারেন্স রাখা।একটি আইনের অনেক গুলা ভাষা ব্যাবহার হয় মানে সমর্থক শব্দ আছে সেগুলো প্রকাশ বাঞ্চনিয়। ইংরাজী সহ হলে ভাল হয়। ইংরাজী তে লেখা ও আমাদের ছাত্রদের কে সে বিষয়ে সচেতন করে তোলার নির্দাশনা দেওয়া । একটা প্রশ্ন নানা ভাবে হতে পারে । তার বিভিন্ন রুপ তুলে ধরা ।এই তো –আপাতত মাথায় আছে

Rabiul Robi eki bisoy vibinno ain a royese.. kon ainer kon section a ukto bisoy tir ullekh ase ta tule dhora

Masud Rana proti mcq a ar ans kon section thaka newha sata ullakh korta hoba

Misty Mony Section soho question kora..