+8801712-908561 juicylawinfo@gmail.com

আশাবাদী মন আমার। শিক্ষানবিশগণও দীর্ঘ  প্রস্তুতি নিয়ে চাতক পাখির ন্যায় বসে আছেন যে, কবে বার কাউন্সিল পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০১৭ সালের পরীক্ষার 10 মাস আগে করা পরীক্ষা বিষয়ে আমার অনুমান সঠিক ছিলো। কিন্তু এবার আমার করা বারংবারের অনুমান ব্যর্থ হয়েছে। তবে, সাম্প্রতিক বার কাউন্সিলের কাজকর্মের সাম্প্রতিক অগ্রগতি আমার মনকে আশাবাদী করে তুলছে যে, ঈদের পরেপরেই পরীক্ষার ফরম ফিলাপের আনুষ্ঠানিক নোটিশসহ পরীক্ষার আনুমানিক তারিখ ঘোষিত হবে। সে হিসেবে আমার অনুমান – আগামী নভেম্বরের মাঝামাঝি থেকে শুরু করে ডিসেম্বরের ভরা শীতের মধ্যে কোনো এক সময়ে এমসিকিউ পরীক্ষাটি অনুষ্ঠিত হতে পারে। 

সাধারণত, পরীক্ষার ফরম ফিলাপের আনুষ্ঠানিক ঘোষণা যখন দেওয়া হয় তখন পরীক্ষা অনুষ্ঠিত হবার ২ অথবা আড়াই মাস পরে সাধারণত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেদিক থেকে নভেম্বরের মাঝামাঝি পরীক্ষা অনুষ্ঠিত হবার সম্ভাবনা বেশি। 

ইতিমধ্যে বার কাউন্সিল কর্তৃক বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড সরবরাহ করা হয়েছে। সম্ভবত আর ১২-১৫টি বিশ্ববিদ্যালেয়ের রেজিস্ট্রেশন কার্ড দেওয়া বাকী আছে। আজও তিনটি ইউনিভার্সিটির রেজিস্ট্রেশন কার্ড  বিষয়ে নোটিশ এলো [আজকের নোটিশটি এই লিংকে পাওয়া যাবে : http://www.barcouncil.gov.bd/wp-content/uploads/Notice-2.jpg ]। বাকীগুলো যদি ঈদের পরে দিতে শুরু করে একের পর এক, তাহলে আরো একমাস মতো সময় লাগলেও সেদিক থেকে পরীক্ষা খুব বেশি দুরে নয়। নভেম্বরের মাঝামাঝি থেকে শুরু করে ডিসেম্বরের ভেতরেই পরীক্ষা নেওয়া সম্ভব আশা করি। আবারো বলছি, আমার মন বরাবরই খুব আশাবাদী। এটা একান্তই আমার অনুমান। এই অনুমান কারো কাজে লাগলে স্বার্থক হবো।

আপনাদের প্রতি পরামর্শ থাকবে যে, বারবার পরীক্ষা হবে করে করে নিজের প্রস্তুতিতে অনেকে ঢিল দিয়েছিলেন। কিন্তু এবার একটু নড়েচড়ে বসেন। আশা করি, পরীক্ষার দেখা এবার পাওয়া যাবে অবশেষে। 

আপনাদের প্রস্তুতি চলুক জোরেশোরে। আপনাদের সাফল্য কামনা করছি। ধন্যবাদ।

অ্যাডভোকেট মুরাদ মোর্শেদ
ফাউন্ডার : আইনকানুন একাডেমি এবং juicylaw.com
আইনের ধারাপাত সিরিজ বইয়ের লেখক
[সর্বশেষ আপডেট : 1 অগাস্ট, 2019]


ঘরে বসেই
বার কাউন্সিল এমসিকিউ প্রস্তুতি নিন আমাদের অনলাইনে!
সাথে ফ্রি বই পাচ্ছেন ৪টি! 

বিস্তারিত জানতে ফোন : 01712-908561


 

বই সংগ্রহ করতে ফোন দিন

01712-908561